নদী দূষন প্রতিরোধ

river pollution

শীতলক্ষ্যা নদী (Shitalakshya River)  পুরাতন ব্রহ্মপুত্র নদ থেকে উৎপন্ন।

বাংলাদেশের এককালীন বিখ্যাত মসলিন শিল্প শীতলক্ষ্যা নদীর উভয় তীরবর্তী অঞ্চলে গড়ে উঠেছিল। বর্তমানেও নদীর উভয় তীরে প্রচুর পরিমাণে ভারি শিল্প-কারখানা গড়ে উঠেছে। অধুনালুপ্ত পৃথিবীর বৃহত্তম পাটকল ‘আদমজী জুট মিল’ শীতলক্ষ্যার তীরে অবস্থিত ছিল। এই নদীর তীরে ঘোড়াশালের উত্তরে পলাশে তিনটি এবং সিদ্ধিরগঞ্জে একটি তাপ বিদ্যুৎ উৎপাদন কেন্দ্র অবস্থিত। বাংলাদেশের অন্যতম নদীবন্দর নারায়ণগঞ্জ বন্দর ও শহর এই নদীর তীরে অবস্থিত। শীতলক্ষ্যা তার পানির স্বচ্ছতা এবং শীতলতার জন্য একদা বিখ্যাত ছিল। বছরের পাঁচ মাস নদীটি জোয়ার-ভাটা দ্বারা প্রভাবিত থাকে, কিন্তু কখনোই কূল ছাপিয়ে যায় না।

বিভিন্ন শিল্প প্রতিষ্ঠান কর্তৃক দখল আর দুষণের কবলে পড়ে অস্তিত্ব হারাতে বসেছে দেশের ঐতিহ্যবাহী নদী শীতলক্ষ্যা। দেশের অন্যতম বৃহৎ শিল্প গ্রুপ প্রাণ ইন্ডাস্ট্রিয়াল পার্ক, ঘোড়াশাল সার কারখানা, পলাশ সার কারখানা, দেশবন্ধু সুগার মিল, সেভেন রিংস সিমেন্ট, কাজী সিমেন্ট, তাইহিও সিমেন্ট, সেমরি ডাইং, বাংলাদেশ জুট মিল, জনতা জুট মিল, ফৌজী জুট মিল, ক্যাপিটাল পেপার মিলসহ বিভিন্ন শিল্প প্রতিষ্ঠানের বিষাক্ত বর্জ্যে দূষিত হয়ে এই নদীটির অস্তিত্ব এখন হুমকির সম্মুখীন হয়ে পড়েছে। মারাত্মক বিপর্যয়ের মুখে পড়েছে এলাকার পরিবেশ ও জীব বৈচিত্র্য।

Siddhirganj

সিদ্ধিরগঞ্জ এর গর্ব শীতলক্ষ্যা কে রক্ষা করতে সিদ্ধিরগঞ্জ ডট কম এবং সিদ্ধিরগঞ্জ ইয়ুথ ক্লাব সম্মিলিত ভাবে কাজ করে যাচ্ছে । প্রত্যেকটি শিল্প কারখানাতে বর্জ্য শোধনাগার (ইটিপি) ব্যবহার বাধ্যতামূলক করার লক্ষে নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন এর কাছে নদী দূষন প্রতিবেদন পেশ করবে সিদ্ধিরগঞ্জ ডট কম। প্রথম আলো, মাই টিভি সহ বেশ কয়েকটি গনমাধ্যম সিদ্ধিরগঞ্জ ডট কম এর সাথে কাজ করার আশ্বাস দিয়েছে । অবিলম্বে বর্জ্য শোধনাগার (ইটিপি) স্থাপন না করলে সংশ্লিষ্ট কারখানার ব্যপারে আইনী ব্যবস্থা নেবার কথা জানিয়েছেন নারায়নগঞ্জ এর মাননীয় এম পি শামীম ওসমান ।

%d bloggers like this: